|| Dr. Subhas Mukherjee Father of India's first test tube baby || ভারতের প্রথম টেস্ট টিউব বেবীর জনক ||

Dr. Subhas  Mukherjee Father of India's First Test Tube Baby
সুভাষ মুখোপাধ্যায়ের
বন্ধ্যাত্ব হ'ল প্রাকৃতিক উপায়ে প্রজনন করতে প্রাণী বা উদ্ভিদের অক্ষমতা। বিশ্বের অনেক লোক বন্ধ্যাত্বের সমস্যাটি অবিচ্ছিন্নভাবে তাদের প্রজন্মকে বাঁচানোর সমস্যায় পড়ছে। আজ, আধুনিক বিজ্ঞান ইন-ভিট্রো নিষেকের নীতিটি ব্যবহার করে টেস্ট টিউব শিশুর কৌশল বিকাশের মাধ্যমে বন্ধ্যাত্বের সমস্যার সমাধান করে।

ডাঃ সুভাষ মুখোপাধ্যায়, প্রথম ভারতীয় যিনি টেস্ট টিউব বেবি তৈরির সবচেয়ে সহজ এবং সফল পদ্ধতি আবিষ্কার করেছিলেন। ১৯৭৮ সালের ৩ রা অক্টোবর পশ্চিমবঙ্গের কুলকুটাতে দলটি 'দুর্গা' (কানুপ্রিয়া আগরওয়াল) নামে বিশ্বের দ্বিতীয় টেস্ট টিউব শিশুর জন্ম দেয়। এই ঘোষণাটি বিশ্বের প্রথম টেস্ট টিউব টিউব শিশুর জন্মের ৬৭ দিন পরে ঘটনা। তাঁর জীবদ্দশায়, পশ্চিমবঙ্গ সরকার তার এই কৃতিত্ত্ব কে সম্মান দেয় নি সরকার কর্তৃক দিনের পর দিন অপমানিত হয়ে ডাঃ সুভাষ মুখোপাধ্যায় আত্মহত্যা করেছেন।


সূচনা:- 

ডঃ মুখোপাধ্যায়, ক্রিওবায়োলজিস্ট সুনিত মুখোপাধ্যায় এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ সরোজকান্তি ভট্টাচার্য, ইন-ভিট্রো নিষেকের একটি পদ্ধতিতে কাজ করেছিলেন যা ক্ষতিগ্রস্থ ফলোপিয়ান টিউবযুক্ত রোগীর জন্য সফলভাবে ব্যবহৃত হয়েছিল। ১৯৭৮ সালের ৩ রা অক্টোবর, দলটি কলকাতায় বিশ্বের দ্বিতীয় টেস্ট টিউব শিশুর জন্ম দেয়। ডাক্তার মুখার্জি ডিম্বাশয়ের উদ্দীপনা, ট্রান্সভাজিনালকপোটমির ওসাইটি সংগ্রহের জন্য এবং মানব ভ্রূণের ক্রিওপ্রিজারেশন ব্যবহারের জন্য গোনাডোট্রপিন ব্যবহার করেছিলেন।

ডাঃ সুভাষ মুখোপাধ্যায় এখনও টেস্ট টিউব শিশুর জন্মের জন্য সবচেয়ে দক্ষ প্রক্রিয়া আবিষ্কার করেছিলেন । সাও পাওলোতে, আইভিএফের ৩০ বছরের সমাপ্তির প্রাক্কালে ব্রাজিলিয়ান মেডিকেল সোসাইটি তার অবিশ্বাস্য কৃতিত্বের জন্য তাকে স্বীকৃতি ও সম্মানিত করে।

জীবনী:-

১৬ ই জানুয়ারী, ১৯৩১ - ভারতের বিহারের হাজারীবাগে তিনি জন্মগ্রহণ করেন।  ১৯৫৫ সালে কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ থেকে এম.বি.বি.এস। বিএসসি (অনার্স) কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ও তিনি স্ত্রীরোগবিদ্যায় প্রথম হেমাঙ্গিনী বৃত্তিও অর্জন করেছিলেন।  ১৯৫৮ সালে পিএইচডি অধ্যাপক সচিদানন্দ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রজনন পদার্থবিজ্ঞানে কৃতিত্ব অর্জন করেন। ১৯৬০ সালে নমিতাকে বিয়ে করেন এবং কলম্বোয় এন্ডোক্রাইন ফিজিওলজি পড়তে যান।

১৯৬৭ সালে পিএইচডি প্রজনন এন্ডোক্রিনোলজির এডিনবার্গ থেকে, হরমোনের (এলএইচ) অনুমানের জন্য একটি পদ্ধতি তৈরি করা হয়েছিল। তিনি ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি গবেষণা ইনস্টিটিউটের একজন অধ্যাপক ছিলেন । লরেনের সাথে কাজ করেছেন এবং পিএইচডি অর্জন করেছেন। তাঁর গবেষণা কাজে এলএইচ শীর্ষের জন্য একটি নতুন পদ্ধতি অন্বেষণ করা হয়েছিল। এই দিনগুলিতে কোনও নির্ভরযোগ্য পদ্ধতি উপলব্ধ ছিল না। প্রযুক্তিটি পিএমএসজি এবং এইচসিজির সাথে প্রাকৃতিকভাবে অক্ষত অপরিপক্ক ইঁদুরের ডিম্বাশয়ে কোলেস্টেরল হ্রাস করার উপর নির্ভর করে। তিনি রয়্যাল ইনফার্মারি, এডিনবার্গ কাজ করেছিলেন।


১৯৭৮ সালে ৩রা অক্টোবর - ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম ঘোষণা করা হয়। স্টেপ এবং এডওয়ার্ডসের পরে তার পদ্ধতিটি আলাদা ছিল এবং হিমায়িত এবং গলিত ভ্রূণের এটি বিশ্বের প্রথম টেস্ট টিউব শিশু। তিনি ভারতীয় বিজ্ঞানকে অবমূল্যায়ন করেননি এবং তাঁর গবেষণামূলক প্রবন্ধটি ইন্ডিয়ান জার্নাল অফ ক্রায়োজেনিক্সে প্রকাশ করেছিলেন ।

মৃত্যুকাল:-

ডাক্তার সুভাষ মুখার্জী ১৯৭৮ সালে তার সফল গবেষনার পর সরকার ও সহকর্মীদের কাছে স্বীকৃতি স্বরূপ পেয়েছেন কেবল চরম অপমান, উপহাস এবং চূড়ান্ত লাঞ্ছনা। অত্যন্ত হতাশ ডাক্তার মুখার্জী ১৯৮১ সালে ১৯ শে জুন নিজের বাড়িতেই আত্মহত্যা করেন।
Previous Post Next Post